মুরগির মাংসের ভর্তা রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুন ৬, ২০২৩

মুরগির মাংস খেতে কে না পছন্দ করেন! প্রায় প্রতিদিনের খাদ্যতালিকাতেই থাকে মুরগির মাংসের বাহারি সব পদ। চাইলে স্বাদ বদলাতে ছুটির দিনে আজ তৈরি করতে পারেন বিশেষ এক পদ ‘মুরগির মাংসের ভর্তা’।

এটি খেতে খুবই মজাদার, বিশেষ করে গরম ভাতের সঙ্গে মুরগির মাংসের ভর্তা বেশ জমে যায়। খুব কম সময়েই তৈরি করা যায় সুস্বাদু এই পদ। আবার উপকরণও লাগে কম। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

১. মুরগির মাংস
২. সরিষার তেল
৩. লবণ
৪. মরিচের গুঁড়া
৫. হলুদের গুঁড়া
৬. মসলার গুঁড়া
৭. ভাজা জিরার গুঁড়া
৮. আদা বাটা ও
৯. রসুন বাটা।

আরো পড়ুন: গরম গরম ভাতের সাথে তিল ভর্তা রেসিপি  

পদ্ধতি:

মুরগির মাংস ছোট টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসের সঙ্গে সব উপকরণ পরিমাণমতো মিশিয়ে মেখে ১০-১৫ মিনিট রেখে দিন।

এরপর চুলায় প্যান বসিয়ে তেল গরম করে মসলায় মাখানো মুরগির মাংস দিয়ে দিন। মাংস সামান্য তেলে ভেজে নিলে ভর্তা বানানোর পর ভর্তার কালারটা সুন্দর হয়। অল্প সময় নেড়ে ভেজে দিয়ে দিন পানি পরিমাণ মতো।

মাংস সেদ্ধ হতে যতটুকু পানি লাগবে ঠিক ততটুকু পানিই দিতে হবে। ঢেকে রান্না করুন। মাংসের পানি শুকিয়ে গেলে ভালোভাবে নেড়ে মাংসের সবটুকু পানি শুকিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

আরো পড়ুন: চ্যাপা শুঁটকির বড়া রেসিপি 

এরপর মাংস ঠান্ডা হলে মাংস থেকে হাড় ছাড়িয়ে নিতে হবে। এবার মাংস ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করলেই হয়ে যাবে। এরপর অল্প তেলে পেঁয়াজ-রসুন কুচি ও শুকনো লাল মরিচ হালকা ভেজে নিন।

প্লেটে ভাজা পেঁয়াজ, রসুন, মরিচ নিয়ে এর সঙ্গে লবণ, লেবুর রস, সরিষার তেল ও ধনেপাতা কুচি মেখে নিন ভালো করে। এরপর ব্লেন্ড করা মাংস দিয়ে ভালোভাবে মেখে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে মুরগির মাংসের সুস্বাদু ভর্তা।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment